রুপসা_রেল_সেতু..






#তৈরি হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় রেল সড়ক............
বাংলাদেশের দীর্ঘতম সেতু হতে যাচ্ছে রুপসা রেল সেতু। নির্মীয়মাণ এই সেতুর দৈর্ঘ ৫.১৩ কিলোমিটার। সেতুটি ব্রডগেজ সেতু।
রুপসা সেতুর ইকোনমিক গুরুত্ব অনেক বেশি। কারন মংলা বন্দরের সাথে দেশের কোথাও সরাসরি রেল সংযোগ ছিলনা। মংলা বন্দরকে আকর্ষনীয় করে তোলার ব্যাপারে এটি ছিল সবথেকে বড় বাধা।
আর এই বাধা অতিক্রম করার জন্যই নেয়া হয় খুলনা মংলা রেললাইন নির্মাণ প্রকল্প। সেতুর কাজ অনেক এগিয়েছে। আশা করা যায় ২০২১ সালে সেতুটির নির্মাণ কাজ শেষ হবে।
খুলনা-মংলা রেললাইন নির্মাণ প্রকল্প ৩ অংশে বিভক্ত, যার ১ টি রুপসা রেল সেতু। সেতু টির নির্মান ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭৬ কোটি ৪৫ লাখ টাকা। ২ দফা মেয়াদ বাড়িয়ে সেতু টির কাজ ২০২১ সালে শেষ হবে।
আসুন সেতুটির বিস্তারিত জেনে নেয়া যাকঃঃ
উচ্চতাঃ ১৬ মিটার (৫২ ফু) (মাটি থেকে)
স্প্যানঃ ১৪২ টি
পরামর্শক প্রতিষ্ঠানঃ ভারতের সিইজি নিপ্পন কোয়ি জেভি (বাংলাদেশের সাথে জয়েন্ট ভেঞ্চারে বাস্তবায়ন করছে)
পাইলঃ ৮৩৬ টি
পিয়ার ক্যাপঃ ১৩২টির
সরাসরি ব্রডগেজ লাইনের মাধ্যমে মংলাকে যুক্ত করা গেলে দক্ষিণ পশ্চিমাঞ্চলে আ- মূল পরিবর্তন আসবে অবকাঠামোগত ভাবে।
সেতুটির কাজ ৭০%-৮০% সম্পন্ন হয়েছে।

No comments

Theme images by compassandcamera. Powered by Blogger.